বাংলাদেশের পাওয়ার হিটাররা কেন হারিয়ে যায়?

আমাদের প্রতিদিন
2024-04-07 20:45:26

ক্রীড়া ডেস্ক:

প্রায় সব দলেই পাওয়ার হিটার ক্রিকেটার আছেন। ভারতের হার্দিক, পাকিস্তানের আসিফ আলী, অস্ট্রেলিয়ার ম্যাক্সওয়েল, দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার, নিউজিল্যান্ডের গ্লেন ফিলিপস, ইংল্যান্ডের বাটলারদের দিকে তাকালে দেখা যায় বাংলাদেশের অবস্থান কোথায়?

অনেকদিন ধরেই হন্যে হয়ে পাওয়ার হিটার খুঁজছে বিসিবি। এর মধ্যেও কেউ কেউ ঝলক দেখিয়েছেন কয়েকবার। কিন্তু স্থায়ী হতে পারেননি কেউ। এলেন দেখলেন আর হারিয়ে গেলেন।

এর মধ্যে সবার আগেই আসবে দু’জনের নাম। শামিম হোসেন পাটোয়ারি ও মুনিম শাহরিয়ার। বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) কিংবা ঘরোয়া আসর গুলোতে ‘মেরে খেলার’ পারদর্শীতা দেখিয়ে তারা এসেছিলেন জাতীয় দলে।

সেখান ব্যর্থ হয়েছেন। আর সেই ব্যর্থতার রেশ আছে এবারের বিপিএলেও। চলতি আসরে এখন অবধি নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি দু’জনের কেউই।

ধারাবাহিকতার বালাই নেই। তাইতো অধিকাংশ সময়ে মুনিম শাহরিয়ারের ঠিকানা হয় সাইড বেঞ্চে। অথচ গেল আসরটায় তিনি এসেই জয় করে নিয়েছিলেন সবার মন সাথে আস্থাও। তাইতো তড়িঘড়ি করেই জাতীয় দলের জার্সিও উঠে গিয়েছিল তার গায়ে। আশা ছিল তার মাধ্যমে বাংলাদেশের পাওয়ার হিটার ঘাটতিটা দূর হবে। কিন্তু তা আর হল কই?

গত আসরে নজর কাড়লেও নিজের ইনিংস খুব বেশি লম্বা করতে পারেননি তিনি। তবে যতটুকু তিনি খেলেছেন দলের জন্যে তা দারুণ ইম্প্যাক্ট ফেলেছে। তিনি দলকে একটা বিস্ফোরক শুরু এনে দিতে সক্ষম হয়েছেন বহুবার।

একটি অর্ধশতকের দেখাও পেয়েছিলেন। ঠিক এরপরই জাতীয় দলের জার্সি গায়ে চাপালেন তিনি। আর অদ্ভুত এক ধোঁয়াশার মাঝেই হারিয়ে গেলেন। সেই ধুম্রজাল থেকে আর বেরিয়ে আসা হয়নি মুনিম শাহরিয়ারের।

ঠিক একই রকম চিত্র শামীম হোসেন পাটোয়ারির। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন। ঘরোয়া ক্রিকেটে মারকুটে ব্যাটিংয়ের জন্য বেশ একটা নামডাক হয়ে যায় তার। বিপিএলেও ইনিংসের শেষের দিকে নেমে পেশিশক্তির দারুণ ব্যবহারও দেখিয়েছেন শামীম পাটোয়ারি। তাইতো তরুণ এই ক্রিকেটারের জন্যে খুলে যায় জাতীয় দলের দরজা।

তবে খানিকটা আগেভাগেই তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে তার। ঠিক খাপ খাইয়ে নিতে পারেননি তিনি। লোয়ার মিডল অর্ডারে নেমে মারকাটারি ব্যাটিং করে ম্যাচ জেতাবেন। এমনটাই প্রত্যাশা করেছিল টাইগার টিম ম্যানেজমেন্ট। তবে তেমনটি হয়নি। অগ্যতা জাতীয় দলের দরজা বন্ধ হয়ে যায় শামীমের জন্যে।

সেই শামীম নিজেকে হারিয়ে খুঁজছেন। বয়সটা বেশি না। তবুও ঠিক নিজেকে খুঁজে পাওয়ার কাজটা করা হয়ে উঠছে না তার। এবারের বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে ব্যাট হাতে আলো ছড়াতে ব্যর্থ শামীম। নিজের স্বভাবজাত ব্যাটিংয়ের ছবি এখনও ফুটিয়ে তুলতে পারেননি তিনি। ব্যর্থতার বেড়াজাল ছেড়ে শামীমও পারছেন না বেরিয়ে আসতে।

এই যে এক মুহূর্তের ঝলক দেখানো। এই বিষয়টার সাথে বেশ ভালভাবেই পরিচিত বাংলাদেশের ক্রিকেট। বহু আশা জাগানিয়া তারকার অকাল প্রস্থান রীতিমত নিত্যদিনের গল্প। তার জ্বলন্ত উদাহরণ, সাব্বির রহমান ও নাসির হোসেনের মতো ক্রিকেটাররা।

তাইতো পাওয়ার হিটার হবার আশা জাগিয়েও অতলে হারিয়ে যাওয়ার তালিকায় নিজেদের যুক্ত করে নিলেন মুনিম শাহরিয়ার ও শামীম হোসেন পাটোয়ারি।