মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে গঙ্গাচড়া ইউএনও'র নানা উদ্যোগ

আমাদের প্রতিদিন
2024-02-29 14:55:23

নির্মল রায়,গঙ্গাচড়া (রংপুর):

শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশের উন্নয়ন ও সৌন্দর্য বর্ধনের লক্ষে সরকারি প্রাথমিক  বিদ্যালয়ে বিভিন্ন প্রজাতির চারাগাছ রোপন করছেন রংপুরের গঙ্গাচড়া উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্না । একই সাথে পড়ালেখা, বিদ্যালয়ের পরিবেশ সম্পর্কে শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে করছেন আলোচনা। নিজে শ্রেণিকক্ষে গিয়ে শিক্ষার্থীদের পড়ালেখার অবস্থা জানার চেষ্টা করছেন। নিচ্ছেন ক্লাস।

আজ বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) তিনি ৪টি প্রাথমিক  বিদ্যালয়ে গিয়ে বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপন করেছেন। বেলা ১২টায়  ইউএনও যান উপজলার চেংমারি মান্দ্রাইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। শিক্ষক এবং শিক্ষার্থীদের নিয়ে বিদ্যালয় ক্যাম্পাসে তিনি  গাছের চারা রোপন করেন। এরপর রাজবল্লভ সরকারি প্রাথমিক বিদ্যালয়, খামারটারি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গজঘণ্টা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে গাছের চারা রোপন করেন এবং ক্লাস নিয়ে বিদ্যালয়ের ফুলের বাগান,ক্ষুদ্র ঋণের আওতায় সংস্কার কার্যক্রম ও খেলাধুলার স্থান পরিদর্শন করেন।

খামারটারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলতানা শামীমা নার্গিস জানান, ইউএনও স্যারের পরিবেশ সচেতনমূলক এবং নৈতিক শিক্ষার প্রয়াস আমাদের অনুপ্রাণিত করেছে।তিনি বিদ্যালয়ে গাছ লাগাচ্ছেন, শিক্ষার্থীদের পড়ালেখায় উদ্বুদ্ধ করছেন। নিঃসন্দেহে এই কাজ প্রশংসার দাবী রাখে।

ইউএনও নাহিদ তামান্না জানান, উপজেলার  প্রতিটি বিদ্যালয়ে কাজের ফাঁকে  গিয়ে সেখানকার শিক্ষক, শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করছি। বিদ্যালয়ের পরিবেশ ও লেখাপড়ার মানোন্নয়নে সংশ্লিষ্টদের উদ্বুদ্ধ করছি।