২৩ মাঘ, ১৪২৯ - ০৬ ফেব্রুয়ারি, ২০২৩ - 06 February, 2023
amader protidin

যুবরাজ সালমানের বিরুদ্ধে হত্যা মামলা খারিজ করল যুক্তরাষ্ট্র

আমাদের প্রতিদিন
1 month ago
90


 

আন্তর্জাতিক ডেস্ক:   

যুক্তরাষ্ট্রের আদালতে সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে করা একটি মামলা খারিজ করা হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার ওয়াশিংটনের ওই আদালতের বিচারক জন বেটস সৌদি যুবরাজকে প্রেসিডেন্ট বাইডেনের দেওয়া দায় মুক্তির কথা উল্লেখ করে মামলাটি খারিজ করেন। যদিও বিচারক বলেছেন, তিনি মামলাটি খারিজে রাজি ছিলেন না। কিন্তু বাইডেন প্রশাসনের সিদ্ধান্তের বাইরে গিয়ে তিনি কিছু করতে পারেন না। খবর রয়টার্সের।

বেটস ২৫ পৃষ্ঠার রায়ে আরও বলেছেন, খাসোগি হত্যায় যুবরাজ সালমানের জড়িতের বিশ্বাসযোগ্য অভিযোগ ব্যাপারে আদালতের অস্বস্তি সত্ত্বেও যুক্তরাষ্ট্র আদালতকে জানিয়েছে যে তিনি দায়মুক্তি পেয়েছেন।

২০১৮ সালের ২ অক্টোবর খাসোগিকে তুরস্কের ইস্তানবুলে সৌদি আরবের কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়। এ ঘটনায় যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করেন তার বাগ্দত্তা হেতিজে চেঙ্গিস। মামলায় অভিযোগ করা হয়, সৌদি নেতৃত্ব ও দেশটির কর্মকর্তারা খাসোগিকে আটকে রেখে মাদক প্রয়োগ ও নির্যাতন করে হত্যা করেছেন।

এ হত্যাকাণ্ডের পর থেকেই সন্দেহের তীর ছিল যুবরাজ সালমানের দিকে। কারণ, সালমানসহ সৌদি আরবের শাসকগোষ্ঠীর কঠোর সমালোচক ছিলেন খাসোগি। যুবরাজের আদেশে ওই হত্যাকাণ্ড হয়েছিল—এমনটি মনে করেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দারাও।

এই হত্যাকাণ্ড নিয়ে শুরু থেকে শক্ত অবস্থানে ছিল যুক্তরাষ্ট্র। গত বছর এই হত্যাকাণ্ড নিয়ে একটি গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। প্রতিবেদনে বলা হয়, প্রমাণ পাওয়া গেছে—যুবরাজ সালমান খাসোগিকে হত্যাকাণ্ডের অনুমোদন দিয়েছিলেন। যদিও ওই দাবি নাকচ করেছিল সৌদি সরকার।

সর্বশেষ

জনপ্রিয়