২৩ মাঘ, ১৪২৯ - ০৬ ফেব্রুয়ারি, ২০২৩ - 06 February, 2023
amader protidin

মেয়র পদে ৮ জনসহ ২১৮ প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ

আমাদের প্রতিদিন
2 months ago
1K


ফাইল ছবি
রসিক নির্বাচন

নিজস্ব প্রতিবেদক:

রংপুর সিটি কর্পোরেশন (রসিক) নির্বাচন দরজায় কড়া নাড়ছে। ইতোমধ্যেই দেশের দ্বিতীয় বৃহত্তর এই সিটি করপোরেশনে তৃতীয়বারের মতো ভোটের তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন। তফসিল ঘোষণার পর থেকে এখন পর্যন্ত মেয়র পদে ৮, সাধারণ কাউন্সিলর পদে ১৫৭ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৫৩ জনসহ মোট ২১৮ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

গতকাল বুধবার সকালে রসিক রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন বিষয়টি নিশ্চিত করেছেন।

রংপুর আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, মঙ্গলবার পর্যন্ত মেয়র পদে ৮ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহকারীরা হলেন- বর্তমান রসিক মেয়র ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মোস্তাফিজার রহমান মোস্তফা, জাপার রওশন এরশাদ পন্থী আব্দুর রউফ মানিক, ইসলামী আন্দোলন বাংলাদেশ রংপুর মহানগরের সাধারণ সম্পাদক আমিরুজ্জামান পিয়াল, স্বতন্ত্র হিসেবে জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক এম এ মজিদ, জামায়াতে ইসলামীর রংপুর মহানগরের সাবেক আমির অধ্যাপক মাহাবুবার রহমান বেলাল, ব্যবসায়ী মেহেদী হাসান বনি, খোরশেদ আলম এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেন ডেইরি ফার্মস অ্যাসোসিয়েশনের রংপুর জেলা ও বিভাগীয় কমিটির সভাপতি প্রকৌশলী লতিফুর রহমান মিলন।

প্রসঙ্গত, ২০১২ সালের ২৮ জুন পৌরসভা থেকে ১৮টি ওয়ার্ড বর্ধিত করে ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠন হয়। এরপর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ওই বছরের ২০ ডিসেম্বর। এতে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু মেয়র নির্বাচিত হন। ২০১৭ সালের ২১ ডিসেম্বর দ্বিতীয় নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টুকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা।

বর্তমানে এই সিটি করপোরেশনের জনসংখ্যা প্রায় ১০ লাখ। ভোটার রয়েছে চার লাখের বেশি।

তৃতীয়বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন আগামী ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। এদিন ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ দিন ২৯ নভেম্বর। ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। প্রতীক বরাদ্দ দেওয়া হবে পরের দিন ৯ ডিসেম্বর।

সর্বশেষ

জনপ্রিয়