যে শর্তে পাকিস্তানের হাইব্রিড মডেলে রাজি ভারত

আমাদের প্রতিদিন
2024-06-18 09:54:51

 

ক্রীড়া ডেস্ক:

অবশেষে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) হাইব্রিড মডেলে সমর্থন দিতে রাজি হয়েছে ভারত। তবে এক্ষেত্রে এক শর্ত জুড়ে দিয়েছে তারা। মূলত বিপাকে পড়ে এ পথ বেছে নিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। শুধু তাই নয়, প্রয়োজনে এ মডেল ঢেলে সাজাতে পরামর্শ দিতেও চেয়েছে তারা।

২০২৩ এশিয়া কাপ হওয়ার কথা ছিল পাকিস্তানে। নিরাপত্তা সংক্রান্ত জটিলতায় ভারতীয় ক্রিকেট দল পাকিস্তানে গিয়ে খেলতে রাজি হচ্ছে না। পিসিবি তাই ভারতকে এক ‘হাইব্রিড মডেলের’ প্রস্তাব দিয়েছে। ভারতের ম্যাচগুলো হবে নিরপেক্ষ ভেন্যুতে যেমন: সংযুক্ত আরব আমিরাত, ইংল্যান্ডেও হতে পারে। বিসিসিআই সরাসরি কিছু না জানালেও পিসিবির প্রস্তাব মানার ইঙ্গিত দিয়েছে।

পিসিবির সূত্র জানিয়েছে, বিসিসিআই এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সদস্যরা খুশিমনেই হাইব্রিড মডেল মেনে নেবেন। বিনিময়ে ২০২৩ বিশ্বকাপে খেলতে পাকিস্তান দলকে ভারতে পাঠাতে পিসিবির থেকে নিশ্চয়তা চেয়েছে। যেখানে কদিন আগে ভারতে ২০২৩ বিশ্বকাপ বর্জনের হুমকি দিয়েছিলেন পিসিবি সভাপতি নাজাম শেঠি।

ইতোমধ্যে পিসিবির হাইব্রিড মডেলে সম্মতি জানিয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও নেপাল। ফলে তাতে সহমত না জানানোর খুব কম বিকল্প আছে ভারতের। পরিপ্রেক্ষিতে মডেলটি নিয়ে আলোচনা করতে রাজি হয়েছে তারা।

আগামী ২৭ মে ভারতীয় বোর্ডের বিশেষ সাধারণ বৈঠক হবে (এসজিএম)। ইনসাইড স্পোর্ট কদিন আগে জানিয়েছে, এশিয়া কাপ আয়োজন নিয়ে অচলাবস্থার সমাধান হতে পারে এ সভায়। এশিয়া কাপের ভেন্যুর কথাও জানা যেতে পারে।