কবি নজরুলের জন্মবার্ষিকীতে বেরোবিতে আলোচনা সভা

আমাদের প্রতিদিন
2024-05-25 01:37:51

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৫ মে) বিকেল ৪টায় বিশ্বিবদ্যালয়ের দেবদারু রোড প্রাঙ্গণে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  সভায় অধ্যাপক ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমানের (তুহিন ওয়াদুদ) সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি, প্রাবন্ধিক ও কথা সাহিত্যিক জুলফিকার মতিন।

একাউন্টিং এ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের সহকারী অধ্যাপক আশান উজ জামানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হাসিবুর রশীদ।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা, ট্রেজারার অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. শরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মন্ডল আসাদ, একাউন্টিং এ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের সহযোগী অধ্যাপক উমর ফারুক এবং বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, "দ্রোহ, প্রেম, ধর্মীয় অনুপ্রেরণা ও সাম্যবাদের কবি কাজী নজরুল ইসলামের একেকটি দীপ্তিমান শব্দবর্ধন সেই ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে বাঙালিকে উজ্জীবিত করেছে স্বাধীনতা সংগ্রাম পর্যন্ত। তাঁর বৈচিত্র্যময় লেখা যেমন বাঙালির ঈদ উৎসবকে রঙিন করে তোলে, তেমনি তার শ্যামা সংগীত আজও অতুলনীয় পূজা অর্চনায়।"

বক্তারা আরও বলেন, "এখনো বাঙালির যে কোন আন্দোলনে তাঁর সৃষ্টি আজও সমান ভাবে প্রেরণা যোগায়। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার অনবদ্য সৃষ্টির মধ্য দিয়ে তিনি আমাদের হৃদয়ে অমর হয়ে থাকবেন।" আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।