রংপুর চিড়িয়াখানায় যুক্ত হলো নতুন দুটি বাঘ

আমাদের প্রতিদিন
2024-06-19 00:36:20

নিজস্ব প্রতিবেদক:

রংপুরের অন্যতম বিনোদন উদ্যান চিড়িয়াখানায় যুক্ত হলো নতুন দুটি বাঘ। আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বেলা সোয়া তিনটার দিকে চট্টগ্রাম থেকে দুটি বাঘ রংপুর চিড়িয়াখানায় এসে পৌঁছায়। এরমধ্যে একটি বাঘিনী রয়েছে।

দেড় বছরের বেশি সময় ধরে বাঘ শূন্য ছিল রংপুর চিড়িয়াখানা। বিষয়টি নিশ্চিত করে চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর আমবার আলী তালুকদার

বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে দুটি বাঘ রংপুর চিড়িয়াখানায় এসে পৌঁছেছে। এদের বয়স আড়াই থেকে তিন বছর। বাঘ দুটি রয়েল বেঙ্গল টাইগার। এদের নাম এখনো রাখা হয়নি। আমবার আলী আরও বলেন,  এর আগে ২০২২ সালের ৪ ফেব্রুয়ারি রাতে রংপুর চিড়িয়াখানার একমাত্র বাঘিনী 'শাওন' মারা যায়।

২০১০ সালে রংপুর চিড়িয়াখানায় শাওনকে আনা হয়েছিল। শাওনের জন্ম হয়েছিল ২০০৩ সালের ৩০ জুন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ১৮ বছর ৭ মাস।  রংপুর চিড়িয়াখানার ইজারাদার (গেইট) হযরত আলী বলেন, দীর্ঘদিন বাঘ শূন্য ছিল চিড়িয়াখানা। দর্শনার্থীরা এসে বাঘের দেখা না পেয়ে হতাশ হয়ে ফিরে যেতেন। এখন বাঘ আসায় দর্শনার্থী বাড়বে বলে আশা করছি।

প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের শাসনামলে রংপুর নগরীর হনুমানতলা এলাকায় ১৯৮৯ সালে রংপুর চিড়িয়াখানাটি গড়ে ওঠে। এটি দর্শনার্থীদের জন্য ১৯৯২ সালে খুলে দেওয়া হয়। প্রায় ২২ একর জমির ওপর প্রতিষ্ঠিত চিড়িয়াখানাটি।