গাজায় গণহত্যার প্রতিবাদে রাবিতে অনশন

আমাদের প্রতিদিন
2024-05-23 09:11:21

রাবি প্রতিনিধি:

গাজায় ক্ষুধার্ত ও তৃষ্ণার্ত মানুষের প্রতি সহমর্মিতা এবং গণহত্যার প্রতিবাদ জানিয়ে অনশন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক ও

শিক্ষার্থীরা।আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সকাল ১০টায় ফ্রেন্ডস অব প্যালেস্টাইনের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে তাঁরা অনশন শুরু করেন। কর্মসূচি চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এসময় তাঁরা STOP GENOCIDE, FREE PALESTINE লেখা সংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করে প্রতিবাদ জানান।

অনশনে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ  ফরিদ উদ্দিন খান বলেন, ইসরাইল গাজায় যে আগ্রাসন ও নির্বিচারে গণহত্যা চালাচ্ছে তার প্রতি তীব্র প্রতিবাদ জানাচ্ছি। সেইসাথে সেখানে যে খাদ্য ও মানবিক সংকট তৈরি হয়েছে তার সুষ্ঠু  সমাধান দাবি করছি। তাদের খাদ্য আসতে দখলদারদের বাঁধার সম্মুখীন যেনো না হয়; সেই দাবিতে আমাদের এই অনশন। গাজাবাসী তাদের ন্যূনতম মানবিক অধিকারটুকু ফিরে পাবে বলে আমাদের প্রত্যাশা।

তিনি আরও বলেন, আসলে এখান থেকে আমাদের খুববেশি করণীয় আছে তা নয়, তবে জাতিসংঘসহ বিভিন্ন ফোরামে যে ভোটাভুটি হয় তাতে যেন বাংলাদেশ সরকার ফিলিস্তিনের পক্ষে জোড়ালো ভূমিকা পালন করে সরকারের কাছে আমরা সেটার দাবি জানাই। ইসরায়েলি এই কর্মকাণ্ডের বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে সরকার যেন ধিক্কার জানায়, সেইসাথে তাদের বিভিন্ন কর্মকাণ্ডের প্রতি সরকারের নিন্দা ও প্রতিবাদগুলো যেন আরও অ্যাক্টিভলি করে সেই দাবি জানাই।

আরবি বিভাগের অধ্যাপক ড. ইফতেখারুল আলম মাসউদ বলেন, গাজাবাসীর উপর বর্বর ইসরায়েলি সামরিক বাহিনী যে নির্মম গণহত্যা চালাচ্ছে তার প্রতিবাদে আমরা এ অনশন কর্মসূচি পালন করছি।

এর দ্বারা কোন প্রভাব ফেলবে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সারাবিশ্ব এরকম অল্প অল্প প্রতিবাদ আসতে থাকলে একসময় অনেক বড় হবে। আমরা আমাদের মানবিক দৃষ্টিকোন থেকে এখানে বসেছি। আশা করি অনেকেই এরকমভাবে প্রতিবাদ জানাবে।

অনশনে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ২০২০-২১ সেশনের এক শিক্ষার্থী বলেন, আমরা তো সরাসরি গাজাবাসীর জন্য কিছু করতে পারবো না, তবে মানবিক বিবেচনায় আমাদের এই অনশন কর্মসূচির মাধ্যমে একটু হলেও অসহায় গাজাবাসীর জন্য সহমর্মিতা জানানো হবে।