৭ শ্রাবণ, ১৪৩১ - ২২ জুলাই, ২০২৪ - 22 July, 2024
amader protidin

কুড়িগ্রামে বাল্য বিয়ে বন্ধে অঙ্গীকার ও লাল কলম প্রদর্শন :ঈদ উৎসবকে রাঙাতে ১০ টাকার হাট

আমাদের প্রতিদিন
1 month ago
138


কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামে বাল্য বিয়ে বন্ধের অঙ্গীকার নিয়ে ঈদের উৎসব রাঙাতে দরিদ্র, অসহায় ও দুঃস্থ মানুষের জন্য  ১০ টাকার শাড়ি লুঙ্গীর হাটের আয়োজন করেছে ফাইট আনটিল লাইট ( ফুল)  নামের একটি জনকল্যাণমুলক সামাজিক সংগঠন। ভবিষ্যতে পরিবার ও সমাজে বাল্য বিয়ে যাতে না হয় এমন শপথ নেন শতাধিক নারী পুরুষ। এসময় সমবেত নারীর লাল কলম প্রদর্শন করে বাল্যবিয়েকে না বলে। পরে শপথ নেয়া ১২০ জনের হাতে ১০ টাকায় ১টি  শাড়ি , ১০ টাকায় ১টি লুঙ্গী ও ২ টাকার ১টি ব্লাউজের পিস তুলে দেন সংগঠনটির নির্বাহী পরিচালক মোঃ আব্দুল কাদের।

আজ  শুক্রবার সকাল ভিতরবন্দ ইউনিয়ন পরিষদ চত্বরে ১০ টাকার  এ হাটের আয়োজন করা হয়। এ হাটে লাল কলম হাতে নিয়ে বাল্য বিয়ে বন্ধের অঙ্গীকার করেন হাটে আসা নারী পুরুষরা। বাল্য বিবাহ কে দেখানো হয় লাল কলম। হাটে আসা ক্রেতাদের শপথ বাক্য পাঠ করান ভিতরবন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শাফিউল আলম শফি।

১০ টাকার হাটে  উপস্থিত ছিলেন ভিতরবন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শাফিউল আলম শফি, মহিলা ইউপি সদস্য শরিফা বেগম, ফুল এর নির্বাহী পরিচালক আব্দুল কাদের, শিক্ষক হাসান রানা, ফুল এর ম্যানেজার রবিউল, প্রোজেক্ট অফিসার ফজলুল করিম ফারাজি সহ প্রমূখ। 

১০ টাকায় শাড়ি নিতে এসে  মোছাঃ আকলিমা বেগম বলেন, “ জীবনে এমন হাটের নাম শোনোং নাই বাহে। হাটোত আসি বাল্যবিয়া বন্ধের শপথ করাইল হামার চেয়ারম্যান। হামরা আর বাল্য বিবাহ দিবারনই এবং গ্রারামোত হাবার দিবারনই। শপথ করেয়া ১০ টাকা দিয়া এখান শাড়ী পানুই।”

অপর ক্রেতা তছলিম উদ্দিন  হাতে একটি লঙ্গি দেখেয়া বলেন, “মোর বয়স ৬৫ বছর, এমন হাটে জীবনের এই প্রথম আসনুং। ১০ টাকায় লুঙ্গি। যায় হাট বাসাইছেন  আল্লাহ ভাল করুক।”

ভিতরবন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান  শাফিউল আলম শফি এক প্রশ্নের জবাবে বলেন,  “ কুড়িগ্রাম এর আলোকিত সংগঠন ফুল এর নির্বাহী পরিচালক আব্দুল কাদের আমার ছেলের বন্ধু। সেই সুত্রে আমি তাকে ছেলে মনে করি । আজকে তারই সংগঠন ফুল এর আয়োজনে ১০ টাকার হাট। এর আগেও আমার ইউনিয়নে বেশকিছু সুন্দর প্রগ্রাম করেছে। আমি তার ইনোভেটিভ এ উদ্যোগকে সাদুবাদ জানাই। ”

এ বিষয়ে ফাইট আনটিল লাইট (ফুল)  এর নির্বাহী পরিচালক মোঃ আব্দুল কাদের বলেন, কুড়িগ্রাম জেলার  বিভিন্ন উপজেলায় সামাজিক সংগঠন  ফুল অসহায় বাবা-মা, মা ও শিশুর যত্নসহ সামাজ উন্নয়নে দীর্ঘ সময় ধরে কাজ করে আসছে। এরই ধারাবাহিকতা আজকের এ আয়োজন। এ হাটের একটি বিশেষ বৈশিষ্ঠ হলো যারা এখান ক্রেতা হিসেবে এসেছেন প্রত্যেকে বাল্যবিবাহ বন্ধে  শপথ নিয়ে ১০ টাকায় শাড়ি,  লুঙ্গী এবং ২ টাকায় ব্লাউজ কাপড় কিনেছেন। 

সর্বশেষ

জনপ্রিয়