১৭ ফাল্গুন, ১৪৩০ - ০১ মার্চ, ২০২৪ - 01 March, 2024
amader protidin

উত্তর জনপদে জেঁকে বসছে শীত: দিনাজপুরে একদিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে প্রায় ৫ ডিগ্রী সেলসিয়াস

আমাদের প্রতিদিন
2 months ago
189


দিনাজপুর প্রতিনিধি:

দু’দিনের বৃষ্টিপাতের পর দিনাজপুরসহ দেশের উত্তর জনপদে জেঁকে বসতে শুরু করেছে শীত। এক দিনের ব্যবধানে দিনাজপুরে তাপমাত্রা কমেছে প্রায় ৫ ডিগ্রী সেলসিয়াস। দিনাজপুরে আজ রোববার (১০ ডিসেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। দিনাজপুরে এটিই এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

হেমন্তের শুরু থেকেই দিনাজপুরসহ দেশের উত্তর জনপদে তাপমাত্রা কিছুটা কমলেও তাপমাত্রা বিরাজ করছিলো ১৮ থেকে ২০ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে। এরই মধ্যে নিম্নচাপের ফলে গত ৭ ও ৮ ডিসেম্বর অসময়ের বৃষ্টিপাত হয় এই অঞ্চলে। গত ৭ ডিসেম্বর ৪ দশমিক ২ মিলিমিটার এবং গত ৭ ডিসেম্বর বৃষ্টিপাত রেকর্ড করা হয় ১০ দশমিক ৬ মিলিমিটার। এই বৃষ্টিপাতের একদিন পর হঠাৎ জেঁকে বসেছে শীত।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষনাগারের কর্মকর্তা আসাদুজ্জামান জানান, গত ৯ ডিসেম্বর শনিবার দিনাজপুরে সর্বনি¤œ তাপামাত্রা রেকর্ড করা হয় ১৮ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। একদিনের ব্যবধানে রোববার (১০ ডিসেম্বর) দিনাজপুরে সর্বনি¤œ তাপমাত্রা নেমে এসেছে ১৩ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াসে। অর্থ্যাৎ দিনাজপুরে একদিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে প্রায় ৫ ডিগ্রী সেলসিয়াস। তিনি জানান, রোববার দিনাজপুরে বাতাসে আদ্রতা ছিলো ৯৭ শতাংশ। 

হঠাৎ তাপমাত্রা কমে আসায় বিপাকে পড়েছে এই অঞ্চলের মানুষ। দুর্ভোগে পড়েছে অসহায় ও ছিন্নমুল মানুষ।

এদিকে শীতের তীব্রতা বৃদ্ধির পাশাপাশি ঘন কুয়াশায় আচ্ছাদিত হয়ে পড়েছে এই জনপদ। সকাল ১০টা পর্যন্ত ছিলো এই কুয়াশার দাপট। ঘনকুয়াশার ফলে সড়ক ও মহাসড়কে যান চলাচল করেছে ঝুঁকি নিয়ে।

ট্রাক চালক রাসেল মিয়া জানান, ঘন কুয়াশার ফলে বেশীদুর দেখা যাচ্ছে না। ফলে উল্টো দিক থেকে কোন যানবাহন আসছে কি-না, তা বুঝতে না পারায় দুর্ঘটনা এড়াতে গাড়ী চালাতে হচ্ছে খুবই আস্তে এবং সাবধানে। এ জন্য গন্তব্যস্থলে পৌছতে সময় লাগছে বেশী। 

 

 

সর্বশেষ

জনপ্রিয়