৬ আষাঢ়, ১৪৩১ - ২০ জুন, ২০২৪ - 20 June, 2024
amader protidin

শহর গ্রাম সর্বত্রই মুক্তিযুদ্ধের চর্চা কেন্দ্র গড়ে তুলতে হবে-কুড়িগ্রামে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান

আমাদের প্রতিদিন
3 weeks ago
51


আহসান হাবীব নীলু, কুড়িগ্রাম:

বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের কাছে, গ্রামের মানুষের কাছে সঞ্চারিত করতে হবে। আর এটি করতে হলে ছোট ছোট আকারে শহর গ্রাম সর্বত্র গড়ে তুলতে হবে মুক্তিযুদ্ধের চর্চা কেন্দ্র। আমি নিজেও অবসর জীবনে নিজ গ্রামে গড়ে তুলবো মুক্তিযুদ্ধের চর্চা কেন্দ্র। আমি উত্তরবঙ্গ জিাদুঘর দেখে এবং আব্রাহাম লিংকনের সংবর্ধনা অনুষ্ঠানে এসে অনুপ্রাণিত হয়েছি, গর্বিত হয়েছি, উদ্বেলিত হয়েছি উৎসাহিত হয়েছি। তাই স্বাধীনতা পদকে ভূষিত লিংকনকে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে প্রধান বিচারপতির পক্ষ থেকে ক্রেস্ট দিয়েগেলাম। জাদুঘরের নিরাপত্তার বিষয়টি কুড়িগ্রাম এসপি দেখবে। আর স্থায়ি নিরাপত্তা ব্যবস্থা নেয়ার জন্য আমি স্বরাস্ট্র সচিব ও মন্ত্রীকে বলবো।

তিনি বলেন, কুড়িগ্রামের রৌমারী ও রাজিবপুর উপজেলা নদী বিচ্ছিন্ন। এখানকার বিচার প্রার্থীদের কথা বিবেচনা করে চৌকি আদালত প্রতিষ্ঠা করা যায়কিনা তা আইন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

বুধবার রাতে কুড়িগ্রাম আইনজীবী সমিতির উদ্যোগে শেখ রাসেল অডিটোরিয়ামে স্বাধীনতা পদকে ভূষিত অ্যাডভোকেট এস এম আব্রাহম লিংকনের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এ সময় অন্যান্যদেও মধ্যে বক্তব্য রাখেন হাইকোট বিভাগের বিচারপতি আবু তাহের মো: সাইফুর রহমান, লালমনিরহাট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মতিয়ার রহমান এমপি, কুড়িগ্রাম জেলা ও দায়রা জজ আলমগীর কবির, জেলা প্রশাসক সাইদুল আরীফ,পুলিশ সুপার আল আসাদ মোহাম্মদ মাহফুজুল ইসলাম, অ্যাডভোকেট এস এম আব্রাহাম লিংকন, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খুরশিদ আলম, অ্যাডভোকেট আব্দুল খালেক চাদ, অ্যাডভোকেট নাজমুল ইসলাম প্রমুখ।

এর আগে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বিকাল সাড়ে ৬টায় কুড়িগ্রাম জজ আদালত প্রাঙ্গনে বিচারপ্রার্থী মানুষের কষ্ঠ লাঘবের জন্য ন্যায়কুঞ্জ বিশ্রামাগার উদ্বোধন করেন। এসময় বলেন—‘প্রত্যেকটি মানুষের ন্যায় বিচার পাওয়ার অধিকার আছে,এটি তার সাংবিধানিক অধিকার। বিচার প্রার্থীরা যখন বিচারাঙ্গনে আসে এদিকে সেদিকে ঘোরা ঘুরি করে। বসার কোন স্থান ছিলনা আগে। সেজন্য সরকার এবং বিচার বিভাগ দুদিক থেকে বিষয়টি খুব গুরুত্ব সহকারে বিবেচনা কেও এ উদ্যোগ নেয়া হয়। এরপর সন্ধ্যায় প্রধান বিচারপতি কুড়িগ্রামে আব্রাহাম লিংকনের প্রতিষ্ঠিত উত্তরবঙ্গ জাদুঘর পরিদর্শন করেন।

  

সর্বশেষ

জনপ্রিয়