৬ আষাঢ়, ১৪৩১ - ২০ জুন, ২০২৪ - 20 June, 2024
amader protidin

বিরলে প্রাণ এগ্রো বিজনেস লিমিটেড এর ভূট্টা সংগ্রহে কারসাজি ভূট্টার আদ্রতা মাপক যন্ত্রে টেম্পারিং করার অভিযোগ

আমাদের প্রতিদিন
2 weeks ago
51


আতিউর রহমান, বিরল (দিনাজপুর):

দিনাজপুরের বিরলে প্রাণ এগ্রো বিজনেস লিমিটেড এর ভূট্টা সংগ্রহে ভূট্টার আদ্রতা মাপক যন্ত্রে কারসাজির অভিযোগ উঠেছে। ভূট্টার আদ্রতা মাপক যন্ত্রে টেম্পারিং করে বিরল ঢেরাপাটিয়াস্থ ভূট্টা সংগ্রহ কেন্দ্রের ইনচার্জ রফিক কোম্পানির নাম ভাঙ্গিয়ে ব্যক্তিগত আর্থিক সুবিধা ভোগ করার অভিযোগে স্থানীয় সরবরাহকারীগণ ভূট্টা সরবরাহ বন্ধ রাখেন।

প্রাণ এগ্রো বিজনেস লিমিটেডে ভূট্টা সরবরাহকারী মেসার্স রওশন ট্রেডার্স এর স্বত্ত্বাধিকারী আরমান আলী জানান, আমরা মাঠ থেকে সরাসরি কৃষকদের নিকট হতে ভূট্টা ক্রয়ের সময় আদ্রতা মেপে সংগ্রহ করি। কোম্পানির শর্ত অনুযায়ী ১৪.৫ এর নীচে আদ্রতা সম্পন্ন ভুট্টা এখানে প্রেরণের পর সেই ভূট্টার ১৫.২ আদ্রতা আছে জানিয়ে তা ফেরৎ দেয়া হয়। এতে করে আমাদের পরিবহণ খরচ এবং সময়ের অপচয় হয়। কিন্তু আমাদের সন্দেহ হওয়ায় পোলেন্ড এর প্রস্তুতকৃত জিএমএম মিনি নামক আদ্রতা মাপক যন্ত্রে ওই ভূট্টার আদ্রতা ১৪.৫ সঠিক পাওয়া যায়। কোম্পানির ব্যবহৃত আদ্রতা মাপক যন্ত্রের সাথে মিল রেখে একই যন্ত্র আমরা সরাসরি সংগ্রহ কেন্দ্রে নিয়ে আসলে তাদের আদ্রতা মাপক যন্ত্রে এমওডি: +০.৭% টেম্পারিং দেখা যায়। তাই উর্দ্ধতন কর্তৃপক্ষ সরবরাহ কেন্দ্রে না আসা পর্যন্ত আমরা ভূট্টা সরবরাহ কার্যক্রম বন্ধ রেখেছি।

মেসার্স ভাই ভাই হাসকিং মিল এর স্বত্ত্বাধিকারী সেলিম রেজা জানান, দীর্ঘদিন যাবৎ প্রাণ এগ্রো বিজনেস লিমিটেড এর নিকট ভূট্টা সরবরাহ করি। আমরা এই এলাকার মানুষ। আমাদের ভূট্টার আদ্রতার কারসাজি করে আমাদের গাড়ীর ভূট্টা না নিয়ে তাঁদের ইচ্ছেমত দূরের সরবরাহকারীর নিকট ভূট্টা সংগ্রহ করে। সংগ্রহকারী কর্তৃপক্ষ ঘুষের বিনিময়ে এমনটি করছেন কি-না খতিয়ে দেখার দরকার।

মেসার্স নুরজাহান ট্রেডার্স, মেসার্স সানজিদা টেডার্সসহ বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠানের উপস্থিত লোকজন দাবি করেন কোম্পানির শর্তকে উপেক্ষা করে প্রাণ এগ্রো বিজনেস লিমিটেড এর ভূট্টা সরবরাহ কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তা ও কর্মচারীদের যোগসাজসে স্বেচ্ছাচারিতার মাধ্যমে ভূট্টা সংগ্রহ চলছে। সরবরাহ কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তা ও কর্মচারীদের অনিয়ম ও দূর্নীতির কারণে সাধারণ সরবরাহকারীদের ব্যাপক হয়রানি ও আর্থিক ক্ষতি হচ্ছে। উর্দ্ধতন কর্র্তৃপক্ষের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন স্থানীয় ভূট্টা সরবরাহকারীবৃন্দ। ভূট্টা ব্যবসায়ীরা স্থানীয় প্রশাসনের আশুহস্তক্ষেপ কামনা করেছেন।

আজ বুধবার সকাল ১১ টা হতে দুপুর ১ টা পর্যন্ত ভূট্টা সরবরাহ বন্ধ থাকাকালীন আমাদের প্রতিবেদক বিরলের ধামইর ইউনিয়নের ঢেরাপাটিয়া বাজারস্থ সংগ্রহ কেন্দ্রের ইনচার্জ রফিক এর সাথে কথা বলতে চাইলে তিনি কোন কথা বলতে রাজি হোননি। স্থানীয় সরবরাহকারীগণ সংগ্রহ কেন্দ্রে আদ্রতা মাপক যন্ত্র নিয়ে এলে দুই ধরণের আদ্রতার বিষয়ে এবং সংগ্রহ কেন্দ্রের যন্ত্রে এমওডি: +০.৭% লেখা দেখা যাওয়ার বিষয়ে জানতে চাইলে এটা আদ্রতা মাপক যন্ত্রের বিষয়ে বিশেষজ্ঞ ছাড়া বলা যাবে না বলে উল্টো এ প্রতিবেদককে তিনি প্রশ্ন ছুড়ে বলেন ব্যবসায়ীদের যন্ত্রে যে টেম্পারিং করা হয়নি এটা কি আপনারা বলতে পারবেন।

এ ব্যাপারে প্রাণ এগ্রো বিজনেস লিমিটেড এর ডেপুটি জেনারেল  ম্যানেজার মোঃ জাকারিয়া এর মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও তিনি ফোন রিসিভ করেননি।

সর্বশেষ

জনপ্রিয়