৪ আষাঢ়, ১৪৩১ - ১৮ জুন, ২০২৪ - 18 June, 2024
amader protidin

রসুনের খোসা ছাড়ানোর সহজ উপায়

আমাদের প্রতিদিন
1 year ago
229


লাইফস্টাইল ডেস্ক:

স্বাস্থ্যের জন্য খুবই উপকারী রসুন। এটি শুধু সবজির স্বাদই বাড়ায় না, এটি স্বাস্থ্যের জন্যও ভাল বলে বিবেচিত হয়। তাই রসুনের ব্যবহার সর্বত্রই। কিন্তু যেই রসুন ছাড়ানোর কথা মনে পড়ে তখনই অনেকের মাথায় যেন বাজ পড়ে। বিশেষ করে মাংস রান্না করতে গেলে তো অনেক বেশি রসুন লাগে। তখন কাজের চাপও থাকে বেশি। তবে কিছু পদ্ধতি অবলম্বন করে খুব সহজে ছাড়িয়ে ফেলা যায় রসুনের খোসা।

রসুনের খোসা ছাড়ানোর কিছু সহজ পদ্ধতি:

প্রথমে একটি বাটিতে যতটা রসুন ছাড়াতে চান, সেগুলো কোয়া থেকে ছাড়িয়ে ভিজিয়ে রাখুন। রান্নার এক ঘণ্টা আগে ভিজিয়ে রাখুন। এতে রসুনের খোসা একেবারে নরম হয়ে যাবে। এবার হাত দিয়ে সামান্য ঘষলেই কাজ হয়ে যাবে।

রসুন রসুন ছাড়ানোর আগে একটি পাত্রে নিয়ে তাতে সামান্য পানি দিয়ে মাইক্রোওভেনে ঢুকিয়ে মিনিট দশেক গরম করতে দিন। এতেও নরম হয়ে যাবে খোসা। এবার পানি ঠান্ডা হল ঝটপট ছাড়িয়ে ফেলুন রসুন। বাড়িতে সবার রুটি বেলুনি থাকে। এবার যে রসুন ছাড়াবেন সেগুলো এক জায়গায় রেখে বেলুনি দিয়ে ভাল করে চার পাঁচবার বেলে নিন। এমনিই খোসা আলাদা হয়ে যাবে।

রসুনগুলোকে কোয়া থেকে ছাড়িয়ে একটা একটা করে আলাদা করুন। এবার রসুনের মাথাটা মাটিতে একটু ডলে থেতলে নিন। নখ ছাড়াই এবার সামান্য ঘষে ছাড়িয়ে ফেলুন খোসা। চামচের গোল দিকটা দিয়েও রসুনের মাথা থেতলে এই কাজ সহজেই করতে পারেন।

সর্বশেষ

জনপ্রিয়