৪ আষাঢ়, ১৪৩১ - ১৮ জুন, ২০২৪ - 18 June, 2024
amader protidin

বাংলাদেশ থেকে প্রথমবারের মতো বিদেশে লিচু রফতানী

আমাদের প্রতিদিন
1 year ago
384


দিনাজপুরের লিচু যাচ্ছে ফ্রান্সে

দিনাজপুর প্রতিনিধি:

লিচুখ্যাত দিনাজপুরের সুস্বাদু লিচু এখন শুধু দেশের বিভিন্ন স্থানে নয়, যাচ্ছে আন্তর্জাতিক বাজারেও।  আজ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় দিনাজপুরের বিরল উপজেলা থেকে ১৬ হাজার বেদানা লিচু পাঠানো হলো ফ্রান্সে। এটিই বাংলাদেশ থেকে প্রথম বিদেশে লিচু রফতানী বলে জানিয়েছেন কৃষি বিভাগের কর্মকর্তারা।

দিনাজপুরের বিরল উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম জানান, প্রাইম এশিয়া কোম্পানী লিমিডেট নামে একটি কৃষি পণ্য বিপণন প্রতিষ্ঠানের মাধ্যমে এই লিচু ফ্রান্সে পাঠানো হচ্ছে। এটিই প্রথম বাংলাদেশ থেকে বিদেশে লিচু রফতানী। তিনি বলেন, বিরল উপজেলার কৃষক আফজাল হোসেনের কাছ উৎকৃষ্টমানের ১৬ হাজার বেদানা লিচু সংগ্রহ করা হয়। এসব লিচু মঙ্গলবার ভোরে ঢাকায় পৌছবে এবং ঢাকা থেকে কার্গো বিমানে ফ্রান্সের রাজধানী প্যারিসে পৌছবে। সেখানে বাংলাদেশ দুতাবাসের সহযোগিতায় প্যারিসের বিভিন্ন শপিং মলে এসব লিচু সরবরাহ করবে প্রাইম এশিয়া কোম্পানী। লিচু পছন্দ থেকে শুরু করে প্রাইম এশিয়া কোম্পানীকে সার্বিক সহযোগিতা করেছে কৃষি বিভাগ।

বিরল উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম আরও জানান, প্রথম পর্যায়ে এই ১৬ হাজার বেদানা লিচু ফ্রান্সে যাওয়ার পর তাদের চাহিদা অনুযায়ী আরও ১০ হাজার কেজি বেদানা ও চায়না-থ্রি  লিচু ফ্রান্সে রফতানী করা হবে। এছাড়াও বিরল উপজেলা থেকে বারী-৪, কাটিমন ও ব্যানানা মেঙ্গো ফ্রান্সে পাঠানো হবে বলে জানান তিনি।

এদিকে প্রথমবারের মতো ফ্রান্সে দিনাজপুরের লিচু রফতানী উপলক্ষে দিনাজপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ, জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ, দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ নুরুজ্জামান, অতিরিক্ত উপপরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান, বিরল উপজেলা চেয়ারম্যান একেএম মোস্তাফিজুর রহমান বাবু, বিরল উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম, বিরলের লিচু চাষী আফজাল হোসেন প্রমুখ।

এসময় দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ বলেন, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশে উৎপাদিত শাক ও সবজী পাওয়া যায়। এবার পরীক্ষামূলকভাবে বাংলাদেশ তথা দিনাজপুরের ঐতিহ্যবাহী বেদেনা লিচু ফ্রান্সে পাঠানো হলো। এটিতে আমরা উত্তীর্ণ হতে পারলে আগামীতে আরও লিচু রপ্তানী করা হবে। কৃষি অফিসের কর্মকর্তারা বাগানে বাগানে গিয়ে ভালো মানের লিচু সংগ্রহ করেছে। যেতে বর্তমানে তীব্র তাপদাহ বইছে। এতে লিচু ফেটে যাওয়াসহ নষ্ট হয়ে যাচ্ছে। তাই সেই বিষয়গুলোকেও খেয়াল রাখা হচ্ছে। যাতে করে ফ্রান্সে উন্নত মানের লিচু সরবরাহ করা হয়। লিচুগুলো ৭২ ঘন্টার মধ্যে ফ্রান্সে পাঠানো হবে। ফ্রান্সে লিচু পাঠানোর বিষয়ে কৃষি কর্মকর্তাসহ প্রশাসনের সকলকে সজাগ থাকতে হবে। এখন থেকে ফ্রান্সে বাংলাদেশের শাক-সবজির পাশাপাশি সুস্বাদু লিচুও পাওয়া যাবে।

 

 

সর্বশেষ

জনপ্রিয়