১ বৈশাখ, ১৪৩১ - ১৪ এপ্রিল, ২০২৪ - 14 April, 2024
amader protidin

নিজের শেষকৃত্যানুষ্ঠানে হাজির হলেন তিনি!

আমাদের প্রতিদিন
1 year ago
244


আন্তর্জাতিক ডেস্ক:

ব্রাজিলের নাগরিক বালতাজার লেমোস (৬০) দীর্ঘদিন ধরে মানুষের শেষকৃত্যানুষ্ঠানের কাজের সাথে জড়িত। সম্প্রতি মারা যাওয়া এক ব্যক্তিকে শেষ বিদায় জানাতে এসেছিলেন মাত্র দু’জন। এটা দেখে বেশ মর্মামত হন তিনি। তখন তার মনে হয়, তিনি মারা গেলে কতজন মানুষ তাকে শেষবারের মতো দেখতে আসবেন?

মূলত এমন ভাবনা থেকে তিনি নিজের ফেসবুক ওয়ালের এক পোস্টে ‘মৃত্যু’র ঘোষণা দেন এবং সেই অনুযায়ী আয়োজন করেন ‘শেষকৃত্যানুষ্ঠানের’। গত ১৭ জানুয়ারি ফেসবুকে একটি ছবি পোস্ট দেন লেমোস। এতে দেখা যায়, সাও পাওলোর একটি হাসপাতালের সামনে দাঁড়িয়ে আছেন তিনি। পরদিন আরেক পোস্টে তার মৃত্যুর খবর জানানো হয়।

সেখানে বলা হয়, কিউরিতিবা শহরের ভ্যাটিকান চ্যাপেল গির্জায় তাকে শেষবারের মতো শ্রদ্ধা জানানো যাবে। একটি ভিডিওর বরাত দিয়ে গণমাধ্যমের খবরে বলা হয়, গির্জায় জমায়েত হওয়া অনেকের চোখে ছিল অশ্রু, কেউ কেউ রুমালে চোখ মুছছিলেন। একটি নিচু বেদিতে ফুল দিয়ে ঢাকা ‘লেমোসের কফিনে’ শেষ শ্রদ্ধা জানান তারা।

এ সময় পেছনের দরজা দিয়ে রুপালি রঙের বিচিত্র ধরনের হুডি পরা এক ব্যক্তি সেখানে প্রবেশ করেন। হুডি সরালে সবাই বুঝতে পারেন, তিনি লেমোস। এতে শোক জানাতে আসা লোকজন যারপরনাই অবাক হন। লেমোস তাদের উদ্দেশে বলেন, ‘আমি গত দুই বছরে ৮৮৯টি শেষকৃত্যানুষ্ঠানের আয়োজন করেছি। এর কোনো কোনোটিতে মাত্র দু’জনও উপস্থিত হয়েছিলেন। ৫০০ মানুষও এসেছিলেন কাউকে কাউকে বিদায় জানাতে। আমি জানতে চেয়েছিলাম, আমার জন্য কারা কারা আসবে।’

তবে লেমোসের এমন কাণ্ডে তার বন্ধু ও স্বজনেরা খুশি হতে পারেননি, উল্টো ক্ষুব্ধ হন। লেমোস এ জন্য পরে সবার কাছে ক্ষমা চেয়ে ফেসবুকে একটি পোস্ট দেন।

সর্বশেষ

জনপ্রিয়