২৯ আষাঢ়, ১৪৩১ - ১৩ জুলাই, ২০২৪ - 13 July, 2024
amader protidin

হাত ও পায়ের তালুর চামড়া উঠছে, সারাবেন যেভাবে

আমাদের প্রতিদিন
1 year ago
648


আমাদের ডেস্ক:

শীত আসতেই ত্বকের নানারকম পরিবর্তন দেখা যায়। এ সময় ত্বকে র‌্যাশ হওয়া, অ্যালার্জির সমস্যা বেড়ে যাওয়া থেকে হাত-পায়ের চামড়া ওঠার মতো সমস্যাগুলো বেশি দেখা যায়। হাত-পায়ের চামড়া উঠলে দেখতেও খুব খারাপ লাগে। এ জন্য শুকিয়ে নিজে থেকে উঠে আসা চামড়া জোর করে তুলে ফেলেন অনেকেই যা একদম ঠিক না। এতে হাত বেশ খসখসে হয়ে যায়। শীতকালে মুখের যতœ নেওয়ার পাশাপাশি হাত-পায়েরও যতœ নেওয়া জরুরি। এই সমস্যার সমাধানে ঘরোয়া কিছু পদ্ধতি কাজে লাগালে সহজেই সমাধান পাওয়া যাবে।

জেনে নিন পদ্ধতিগুলো-

কাঁচা দুধ ও গরম পানি : অর্ধেক কাপ কাঁচা দুধ ও সম পরিমাণ গরম পানি একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার তা তুলো দিয়ে ভিজিয়ে ভালো করে হাতের চামড়া ওঠা অংশগুলোতে লাগিয়ে নিন। এতে ত্বক বেশ নরম থাকবে। প্রতিদিন নিয়মিত করলে কিছুদিনেই ভালো ফল পাবেন।

গোলাপ জল, লেবুর রস ও কাঁচা দুধ : গোলাপ জল, লেবুর রস ও কাঁচা দুধ, এই তিনটি উপাদান একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার তা হাতের নির্দিষ্ট অংশে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়ার পর হাত ধুয়ে নিন। দিনের মধ্যে দুবার এটি করলে সমস্যার সমাধান হবে তাড়াতাড়ি।

গুঁড়া দুধ, চিনি আর অলিভ অয়েল : গুঁড়া দুধ, চিনি আর অলিভ অয়েল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার মিশ্রণটি হাতের চামড়া ওঠা জায়গাগুলোতে ভালো করে লাগিয়ে নিন। ২০ মিনিট পর হাত ভালো করে ঘষে ঘষে হালকা গরম পানিতে ধুয়ে নিন। এরপর সামান্য নারকেল তেল হাতে মেখে নিন। এভাবে লাগিয়ে রাখলে হাতের ত্বক বেশ নরম হবে। সপ্তাহে একদিন করে এই মিশ্রণ লাগালেই ফল পেয়ে যাবেন।

গোসলের আগে অলিভ অয়েল : গোসেলের আগে প্রতিদিন অলিভ অয়েল ভালো করে হাতে মালিশ করে নিতে হবে। এরমধ্যে রয়েছে বিভিন্ন উপকারী ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট। অলিভ অয়েল না থাকলে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এই তেল গোসলের পর নিয়মিত হাতে মালিশ করুন। কিছুদিনেই দূর হবে সমস্যা।

 

সর্বশেষ

জনপ্রিয়