১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৯ মে, ২০২৪ - 29 May, 2024
amader protidin

বিড়িতে শুল্ক কমানোসহ পাঁচ দফা দাবিতে নাটোরে মানববন্ধন

আমাদের প্রতিদিন
1 year ago
323


খবর বিজ্ঞপ্তির:

বাজেটে বিড়িতে শুল্ক কমানো, নকল বিড়ি বন্ধসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন ও কাস্টমস অফিস ঘেরাও কর্মসূচি পালন করেছে বৃহত্তর রাজশাহী অঞ্চল বিড়ি শ্রমিক ইউনিয়ন। বুধবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১১ টার দিকে নাটোর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অফিসের সামনে এ কর্মসূচি পালন করেন তারা। মানববন্ধন শেষে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অফিসের উপ কমিশনার হাসনাইন মাহমুদ বরাবর পাঁচ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করা হয়।

শ্রমিকদের দাবি গুলো হলো- ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৬ টাকা করা, যাচাই-বাছাই ব্যতিরেকে (অনলাইন) লাইসেন্সসহ রাজস্ব ফাঁকি দেওয়া সকল বিড়ি বন্ধ করা, বিড়ির অগ্রিম আয়কর প্রত্যাহার, নিম্নস্তরের সিগারেটের মূল্য ৪০ টাকা থেকে ৫০ টাকা বৃদ্ধি করা এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর আগ্রাসন বন্ধ করা।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘দেশের প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্পে সমাজের অসহায়, সুবিধা বঞ্চিত লক্ষ লক্ষ শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করে। অথচ বিদেশী বহুজাতিক কোম্পানীর ষড়যন্ত্রে দেশীয় এ শিল্পটি আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। বিভিন্ন সময়ে বিড়ির উপর ষড়যন্ত্রমূলকভাবে শুল্ক বৃদ্ধির ফলে অসাধু ব্যবসায়ীরা শুল্ক ফাঁকি দিতে নকল বিড়ি তৈরি করে বাজারজাত করছে। ফলে একদিকে সরকার বিপুল পরিমান রাজস্ব হারাচ্ছে আর অন্যদিকে প্রকৃত রাজস্ব প্রদানকারী বিড়ি শিল্প মালিক ও শ্রমিকরা চরম ক্ষতিগ্রস্থ হচ্ছে। সুতরাং আগামী বাজেটে বিড়িতে শুল্ক কমানো হলে নকল বিড়ি কমে যাবে বলে আমরা মনে করি।

বক্তরা আরো বলেন,  দেশীয় শ্রমিকবান্ধব বিড়ি শিল্প ও শ্রমিকদের টিকিয়ে রাখার স্বার্থে নিম্নস্তরের সিগারেটের মূল্য ৪০ টাকা থেকে ৫০ টাকা বৃদ্ধি করতে হবে। দেশের প্রান্তিক জনগোষ্ঠীর কর্মসংস্থানের মাধ্যম এই শিল্পে অগ্রীম আয়কর সম্পূর্ণ প্রত্যাহার করতে হবে। একইসাথে সরেজমিনে পরিদর্শন ব্যতিরেকে অর্থাৎ শ্রমিক শেড, গোডাউন, অফিস ছাড়া অস্তিত্বহীন বিড়ি কারখানার লাইসেন্স দেওয়া বন্ধ করতে হবে। এছাড়া বিট্রিশ আমেরিকান টোব্যাকো নানা ভাবে শুল্ক ফাঁকি দিয়ে থাকে যা বিভিন্ন সময়ে দেশের প্রথম সারির গণমাধ্যমগুলোতে প্রকাশিত হয়েছে। শুল্ক ফাঁকিসহ তাদের সকল প্রকার আগ্রাসন বন্ধ করে প্রাচীন এই কুঠির শিল্পকে টিকিয়ে রাখতে হবে।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক হারিক হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সহ-সভাপতি নাজিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলু, প্রচার সম্পাদক শামীম ইসলাম, কার্যকরী সদস্য আনোয়ার হোসেন প্রমূখ।

 

সর্বশেষ

জনপ্রিয়