৩ আষাঢ়, ১৪৩১ - ১৭ জুন, ২০২৪ - 17 June, 2024
amader protidin

জরায়ু ক্যান্সারের ভেজাল টিকা তৈরির ৫ সদস্য গ্রেফতার

আমাদের প্রতিদিন
1 year ago
608


এম এ রশিদ, ঢাকা:

দেশে নিষিদ্ধ হেপাটাইটিস-বি  টিকা জেনেভ্যাক-বি দিয়ে জরায়ু ক্যানসারের নকল টিকা প্রস্তুত করে হাজার নারীর দেহে সেসব টিকা পুশ করার অভিযোগে রাজধানী থেকে ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

জরায়ু ক্যানসার ভ্যাকসিন সেরাভিক্স গত তিন বছর ধরে বাংলাদেশে আমদানি বন্ধ রয়েছে। সেই সুযোগ কাজে লাগিয়ে হেপাটাইটিস-বির ভ্যাকসিনের এ্যাম্পল খুলে জরায়ু ক্যানসারের নকল ভ্যাকসিন বানিয়ে বিক্রি করছে একটি চক্র। তারা এমনও প্রচারণা করেছে যে, ভ্যাকসিনের তিন ডোজ নিলে কখনই জরায়ু ক্যানসার হবে না- ৬ হাজার নারীর দেহে তিনটি করে নকল ভ্যাকসিনের ডোজ দেয়া হয়েছে।

পার্শ্ববর্তী দেশ ভারত থেকে চোরাই পথে হেপাটাইটিস-বির ভ্যাকসিন জিন ভ্যাক-বি নিয়ে আসে। এই ভ্যাকসিনের এক এ্যাম্পল বাংলাদেশে নিয়ে আসতে খরচ হয় ৩৫০ টাকা। একটি এ্যাম্পল খুলে ১০টি এ্যাম্পলে প্রবেশ করানো হয়। নতুন এ্যাম্পলগুলোতে লাগিয়ে দেয়া হয় জরায়ু ক্যানসারের ভ্যাকসিন সেরাভিক্সের লেভেল। এরপর প্রতিটি এ্যাম্পল বিক্রি করা হয় আড়াই হাজার টাকা করে। গাজীপুরে ছয় হাজার নারীর কাছে জনপ্রতি তিনটি করে ১৮ হাজার এ্যাম্পল ভ্যাকসিন বিক্রি করে চক্রের সদস্যরা হাতিয়ে নিয়েছেন সাড়ে চার কোটি টাকা।

পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) প্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ‘চক্রটি সুনির্দিষ্ট কিছু ফাউন্ডেশনের মাধ্যমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্পেইন চালিয়ে জরায়ু ক্যানসারের নকল এই ভ্যাকসিনগুলো বিক্রি করেছে। নকল ভ্যাকসিন এই নারীদের দেহে পুস করার মাধ্যমে মৃত্যুঝুঁকি পর্যন্ত তৈরি হতে পারে।’ তিনি আরো বলেন যেসব প্রতিষ্ঠান ক্যাম্পেইন করে বিক্রি করত তারা কোন ভিত্তিতে ক্যাম্পেইন করত এবং বিক্রি করত তা খতিয়ে দেখা হচ্ছে।

মহানগর গোয়েন্দা পুলিশের তেজগাঁও বিভাগ রাজধানীসহ পাশ্ববর্তী এলাকা থেকে বুধবার এই প্রতারক চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে। তারা হলেন- সাইফুল ইসলাম শিপন, ফয়সাল আহম্মেদ, আল আমিন, নুরুজ্জামান সাগর ও আতিকুল ইসলাম।

 

 

সর্বশেষ

জনপ্রিয়